হাইকোর্টে ৯ অবকাশকালীন বেঞ্চ : নির্বাচন সংক্রান্ত রিট শুনতে দুই বেঞ্চ


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৩, ২০২৩ । ১২:১৬ অপরাহ্ণ
হাইকোর্টে ৯ অবকাশকালীন বেঞ্চ : নির্বাচন সংক্রান্ত রিট শুনতে দুই বেঞ্চ

 আগামী ১৯ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত সাপ্তাহিক ছুটি, সরকার ঘোষিত ছুটি ও কোর্টের অবকাশের ফলে হাইকোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে।

এই সময়ে জরুরী মামলা সংক্রান্ত বিষয়াদি নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ৯টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি। হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিষ্ট্রার (প্রশাসন ও বিচার) মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এই সংক্রান্ত বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

এছাড়াও নির্বাচন কমিশন আইন ও বিধি সংক্রান্ত বিষয়াদিসহ জরুরি রিটের শুনানি গ্রহণ করতে হাইকোর্ট বিভাগে দু’টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি।

আজ ১৩ ডিসেম্বর থেকে এই দুই বেঞ্চকে এই সংক্রান্ত রিট শুনানির এখতিয়ার দিয়ে প্রধান বিচারপতির আদেশ জারি করা হয়েছে। জাতীয় সংসদ নির্বাচনে যেসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল এবং আপিল নামঞ্জুর করা হয়েছে, সেসব প্রার্থী হাইকোর্টে রিট করে প্রতিকার চেয়ে থাকেন। সেইসব রিটের শুনানি হবে এই দুই বেঞ্চে।

বেঞ্চগুলো হলো-বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে ডিভিশন বেঞ্চ এবং বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে ডিভিশন বেঞ্চ।

সুপ্রিম কোর্টের অবকাশকালীন সময়েও ১৯ ডিসেম্বর মঙ্গলবার থেকে  ১ জানুয়ারি সোমবার পর্যন্ত এই দুই বেঞ্চ নির্বাচন সংক্রান্ত রিটের শুনানি গ্রহণ করবেন।

এই বিষয়ে প্রধান বিচারপতির এই সংক্রান্ত পৃথক আদেশ জারি করা হয়।দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১