সর্বশেষ :

ভারত-দক্ষিণ আফ্রিকা: সূর্য-রিঙ্কুর ব্যাটিং ঝড়ের পরও হারলো ভারত


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৩, ২০২৩ । ৬:০৪ অপরাহ্ণ
ভারত-দক্ষিণ আফ্রিকা: সূর্য-রিঙ্কুর ব্যাটিং ঝড়ের পরও হারলো ভারত

অধিনায়ক সূর্যকুমার যাদব ও রিঙ্কু সিংয়ের ঝড়ো হাফ-সেঞ্চুরির পরও দ্বিতীয় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার কাছে বৃষ্টি আইনে ৫ উইকেটে হারলো সফরকারী ভারতীয় ক্রিকেট দল । এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিন আফ্রিকা। প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিলো।

পোর্ট এলিজাবেথে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে ভারত। দ্বিতীয় ওভারে ৬ রানে সাজঘরে ফিরেন ভারতের দুই ওপেনার যশ্বসী জয়সওয়াল ও শুভমান গিল। দু’জনই খালি হাতে আউট হন।

শুরুর ধাক্কা সামলে উঠার চেষ্টা করেন তিলক ভার্মা ও সূর্য। ২৪ বলে ঝড়ো ৪৯ রান যোগ করেন তারা। ৪টি চার ও ১টি ছক্কায় ২০ বলে ২৯ রান করে  আউট হন  তিলক।

ষষ্ঠ ওভারে দলীয় ৫৫ রানে তিলক ফেরার পর ভারতের রানের চাকা ঘুড়িয়েছেন সূর্য ও রিঙ্কু। চতুর্থ উইকেটে ৪৮ বলে ৭০ রান যোগ করে ভারতের বড় সংগ্রহের ভিত গড়েন তারা। ২৯ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৭তম হাফ-সেঞ্চুরি তুলে ৫৬ রানে থামেন সূর্য। তার ৩৬ বলের ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কা ছিলো।

১৪তম ওভারে দলীয় ১২৫ রানে সূর্য ফেরার পর ভারতকে বড় সংগ্রহ এনে দিয়েছেন রিঙ্কু। ৩০ বলে টি-টোয়েন্টিতে দ্বিতীয় অর্ধশতক করেন তিনি। ১৯ দশমিক ৩ ওভার পর বৃষ্টি শুরু হলে সেখানেই শেষ হয় ভারতের ইনিংস। এ সময় ভারতের সংগ্রহ  ছিলো ৭ উইকেটে ১৮০। ৯টি চার ও ২টি ছক্কায় ৩৯ বলে অপরাজিত ৬৮ রান করেন রিঙ্কু। দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েৎজি ৩টি উইকেট নেন।

বৃষ্টি আইনে ১৫ ওভারে ১৫২ রানের নতুন টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে ১৭ বলে ৪২ রান পায় প্রোটিয়ারা। ৭ বলে ১৬ রান করে আউট হন ম্যাথু ব্রিটজকে। দ্বিতীয় উইকেটে ৩০ বলে ৫৪ রান যোগ করে দক্ষিণ আফ্রিকাকে জয়ের পথে রাখেন রেজা হেনড্রিক্স ও অধিনায়ক আইডেন মার্করাম।

হেনড্রিক্স ৮টি চার ও ১টি ছক্কায় ২৭ বলে ৪৯ রান করে রান আউটের  ফাঁদে পড়েন।  ১৭ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৩০ রান করেন মার্করাম।

দলীয় ১০৮ রানে মার্করাম ও হেনড্রিক্সের বিদায়ের পর পঞ্চম উইকেটে ডেভিড মিলারের সাথে ২২ বলে ৩১ রান ও ষষ্ঠ উইকেটে আন্দিলে ফেলুকুওয়াকে নিয়ে ৬ বলে অবিচ্ছিন্ন ১৫ রান তুলে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন ট্রিস্টান স্টাবস।

মিলার ১৭, স্টাবস অপরাজিত ১৪ ও ফেলুকুওয়াও অপরাজিত ১০ রান করেন। ১৮ রানে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন দক্ষিণ আফ্রিকা তাবরাইজ শামসি। আগামীকাল জোহানেসবার্গে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা ও ভারত।
 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১