সর্বশেষ :

পায়রা বন্দরে প্রথম বারের মতো এলপিজি নিয়ে জাহাজ


আরাফাত তালুকদার, পটুয়াখালী জেলা প্রতিনিধি
প্রকাশের সময় : ডিসেম্বর ১৩, ২০২৩ । ৭:১৪ অপরাহ্ণ
পায়রা বন্দরে প্রথম বারের মতো এলপিজি নিয়ে জাহাজ

পটুয়াখালীর পায়রা বন্দরে লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) নিয়ে প্রথম বারের মতো ভিড়েছে এমভি বসুন্ধরা চাতকী নামের একটি জাহাজ। দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ বসুন্ধরার অঙ্গপ্রতিষ্ঠান বসুন্ধরা এলপিজি লিমিটেড দুবাই বন্দর থেকে এসব এলপিজি আনা হয়েছে।

 

পায়রা বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মো. আজিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। এর আগে রোববার (১০ ডিসেম্বর) বহির্নোঙরে জাহাজটি ভিড়েছে। সোমবার বিকেলে জাহাজটি পায়রা বন্দরের ইনার অ্যাংকোরেজে নোঙর করে। এরপরই এলপিজি খালাসের কাজ শুরু হয়। বন্দরের হারবার অ্যান্ড মেরিন শাখা সূত্রে জানা গেছে, ৬ দশমিক ২০ মিটার গভীরতার এ জাহাজটিতে তিন হাজার ৩০০ মেট্রিক টন এলপিজি আনা হয়েছে। আগামী দু-একদিনের মধ্যে আরও ৩ হাজার ৩০০ মেট্রিক টন এলপিজি নিয়ে এ বন্দরের অভ্যন্তরীণ জেটিতে বসুন্ধরা গ্রুপের আরও একটি জাহাজ ভিড়বে।

 

পায়রা বন্দরের হারবার মাস্টার ক্যাপ্টেন এস এম শরীফুর রহমান বলেন, শিপ টু শিপ (এসটিএস) অপারেশনের মাধ্যমে গভীরতম নদীপথ কাজল-তেতুলিয়া ব্যবহার করে মেঘনা নদী হয়ে কম খরচে ও দ্রুততম সময়ে খালাস করা এলপিজি লাইটার জাহাজের মাধ্যমে ঢাকায় পরিবহন করা হচ্ছে। আগামী মাসের মাঝামাঝি সময়ে বসুন্ধরা গ্রুপ ১১ মিটার গভীরতার জাহাজের মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন এলপিজি নিয়ে আসবে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১