সর্বশেষ :

ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের সুফল এখন প্রান্তিক কৃষকের মাঝে


হারুন অর রশিদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
প্রকাশের সময় : ডিসেম্বর ১৩, ২০২৩ । ৪:১৭ অপরাহ্ণ
ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের সুফল এখন প্রান্তিক কৃষকের মাঝে

প্রত্যন্ত গ্রামাঞ্চলের কৃষকদের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে গাইবান্ধার সুন্দরগঞ্জে ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের উদ্বোধন করা হয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে কৃষকদের দক্ষতা বৃদ্ধিতে এ কেন্দ্র ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে উপজেলার বেলকা ইউনিয়নের একতাবাজারে এ ওয়ানস্টপ সার্ভিস সেন্টার উদ্বোধন করা হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউন্ডেশনের প্রদৃপ্ত প্রকল্প এ সেন্টার স্থাপন করেন। এতে কারিগরি সহযোগিতা করেন কেয়ার বাংলাদেশ।

এসময় উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মিজানুর রহমান, ইউপি সদস্য মো. জবেদ আলী, এসকেএস ফাউন্ডেশনের প্রদৃপ্ত প্রকল্পের ম্যানেজার মো. ফারুক হোসাইন, কেয়ার বাংলাদেশের প্রজেক্ট অফিসার মো. জাকির হোসেন, ওয়ানস্টপ সেন্টারের জমিদাতা বিনয় চন্দ্র মহন্ত, সভাপতি বিজয় চন্দ্র মহন্ত, সমাজসেবক চাঁন মিয়া প্রমূখ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা বলছেন, প্রত্যন্ত গ্রামের কৃষকদের কৃষিসহ বিভিন্ন সেবা নিতে এখন থেকে আর উপজেলা অফিসে গিয়ে দুর্ভোগ পোহাতে হবে না। সেবা কেন্দ্র থেকেই সব ধরনের পরামর্শ ও সেবা নিতে পারবেন তারা। এতে তাদের সময় ও অর্থ সাশ্রয় হবে। বাড়বে উৎপাদনশীলতা।

প্রান্তিক কৃষকরা জানান, প্রথাগত বিভিন্ন ফসল চাষাবাদ করেন তারা। এতে ফলনও কম হয়। চাষাবাদ শুরুর সময় পরামর্শ নিতে বা সার ও বীজ সংগ্রহের জন্য কৃষি অফিসে যেতে অনেক সময় লাগে। এখন থেকে কোনো ধরনের দুর্ভোগ ছাড়াই সেবা কেন্দ্র থেকে বিভিন্ন পরামর্শ নিতে পারবেন তারা। এর সুবাদে উৎপাদনশীলতাও বাড়বে।

এ বিষয়ে প্রদৃপ্ত প্রকল্পের ম্যানেজার মো. ফারুক হোসাইন বলেন, দেশের কৃষি এখন বাণিজ্যিক ধারায় রূপান্তর হচ্ছে। এক্ষেত্রে কৃষিশস্য উৎপাদনে পরিচর্যা ও পরামর্শ দরকার হয় বেশি। এজন্য কৃষকের সঙ্গে সম্প্রসারণকর্মীদের যোগাযোগ থাকা প্রয়োজন। এ কেন্দ্র থেকে কৃষকের আধুনিক কৃষি তথ্যসেবা সহজলভ্য হবে। পাল্টে যাবে গ্রামীণ কৃষির চিত্র।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১