তুরষ্কের ফুটবল লিগে ক্লাব সভাপতির ঘুষিতে রেফারি আহত


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১২, ২০২৩ । ৩:৪৮ অপরাহ্ণ
তুরষ্কের ফুটবল  লিগে ক্লাব সভাপতির ঘুষিতে রেফারি আহত

তুরষ্কের সর্বোচ্চ ঘরোয়া  ফুটবল টুর্নামেন্ট  সুপার লিগে গতকাল এক ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে। মাঠে ঢুকে রেফারিকে ঘুষি মেরে মাটিতে ফেলে দিয়েছেন আঙ্কারাগুসু ক্লাবের সভাপতি ফারুক কোকা।

আঙ্কারায় আঙ্কারাগুসু ও রিজেসপোরের ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ার পর ঘটে এই অনাকাঙ্খিত ঘটনা। এরপরই তুরস্ক ফুটবল ফেডারেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে তুরস্কের শীর্ষ ফুটবল লিগ।

এরিয়ামান স্টেডিয়ামে সোমবার ম্যাচের ৯৭ মিনিটে রিজেসপোর গোল করে ১-১’এ সমতা ফেরায়। শেষ বাঁশি বাজার সাথে সাথে কোকা মাঠে প্রবেশ করে রেফারি হালিল উমুত মেলারকে ঘুষি মারলে তিনি মাটিতে পড়ে যান। ম্যাচের পর আঙ্গারাগুসুর সমর্থকরা মাঠের মধ্যে প্রবেশ করে। মেলারকে পুলিশের সহায়তায় ড্রেসিং রুমে ফিরিয়ে আনা হয়।

ফিফা ও উয়েফার তালিকাভুক্ত তুরস্কের অন্যতম নামী এই রেফারি মারধরের শিকার হওয়ার পর তুরস্ক ফুটবল ফেডারেশন (টিএফএফ) লিগ স্থগিতের খবর জানিয়ে বিবৃতি দেয়।

তুরষ্ক ফুটবল ফেডারেশন এক্সে এক পোস্টে লিখেছে, ‘অনির্দিষ্টকালের জন্য লিগের সব খেলা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন। সংশ্লিষ্ট ক্লাব, ক্লাব চেয়ারম্যান, ক্লাব কর্মকর্তা ও আরো যারা রেফারি উমুত মেলারকে আক্রমন করেছে তাদেরকে সম্ভাব্য সর্বোচ্চ শাস্তি দেয়া হবে।’

লজ্জাজনক এ ঘটনায় তুরস্কের ফুটবল-পাগল প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও নিন্দা জানিয়েছেন। এক্সে এক বার্তায় এরদোয়ান লিখেছেন, ‘খেলাধুলা হলো শান্তি ও ভ্রাতৃত্বের প্রতীক। সহিংসতার সঙ্গে খেলাধুলা যায় না। তুরস্কের ক্রীড়াঙ্গনে আমরা সহিংসতা সহ্য করতে পারি না।’

২০১৭ সাল থেকে মেলার ফিফা রেফারির তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন। গত ২৮ নভেম্বর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে সেল্টিক বনাম ল্যাজিওর ম্যাচটিতে তিনি দায়িত্ব পালন করেছেন।

তুরষ্কে প্রায়ই রেফারিরা তাদের সিদ্ধান্তের কারনে ক্লাব সভাপতি ও কোচদের তোপের মুখে পড়েন। কিন্তু আক্রমনের ঘটনা এই প্রথম ঘটলো। আঙ্কারাগুসু ১৫ ম্যাচ পর ১৮ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে লিগ টেবিলের ১১তম স্থানে রয়েছে। ২২ পয়েন্ট নিয়ে তিন ধাপ উপরে রয়েছে রিজেসপোর।

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১