সর্বশেষ :

কিউআর কোড প্রতারণায় সতর্ক থাকুন, রক্ষা করুন আপনার অর্থ


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১২, ২০২৩ । ৩:৩৯ অপরাহ্ণ
কিউআর কোড প্রতারণায় সতর্ক থাকুন, রক্ষা করুন আপনার অর্থ

ফোন থেকে স্ক্যান করে টাকা দেওয়ার সুবিধা নিয়ে অনেকেই আগ্রহী। কিন্তু এই সুবিধা আপন করতে গিয়েই বিপদে পড়ছেন অনেকে। কিউআর কোড প্রতারণা এখন বিশ্বব্যাপী একটি বড় সমস্যা হয়ে উঠেছে।

কিউআর কোড প্রতারণার বিভিন্ন পদ্ধতি রয়েছে। এর মধ্যে একটি হল, প্রতারকরা একটি জাল কিউআর কোড তৈরি করে। এই কোডটি দেখতে আসল কোডের মতোই হয়। কিন্তু স্ক্যান করলেই প্রতারকদের অ্যাকাউন্টে টাকা চলে যায়।

আরেকটি পদ্ধতি হল, প্রতারকরা একটি স্ক্যান কোড পাঠিয়ে দেয়। এই কোডটি স্ক্যান করলে প্রতারকরা আপনার ফোনে ম্যালওয়্যার ইনস্টল করে দিতে পারে। ম্যালওয়্যার ইনস্টল হয়ে গেলে তারা আপনার ফোন থেকে আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে।

কিউআর কোড প্রতারণার শিকার হওয়া এড়াতে নিম্নলিখিত বিষয়গুলো খেয়াল রাখুন:

  • কাউকে আপনার ইউপিআই আইডি, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য বা ওটিপি জানাবেন না।
  • সবসময় একটা কথা মনে রাখবেন, কিউআর কোড সাধারণত টাকা দেওয়ার সময়ে ব্যবহার করা হয়। কিন্তু টাকা নেওয়ার সময়ে যদি কেউ কিউআর কোড স্ক্যান করতে চান, তা এড়িয়ে যাওয়াই ভাল।
  • টাকা পাঠানোর আগে অবশ্যই গ্রাহকের নাম, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য মিলিয়ে দেখে নিন।
  • খুব প্রয়োজন না হলে মোবাইল নম্বরের মাধ্যমে টাকা লেনদেন না করাই ভাল।
  • কিউআর কোড স্ক্যান করার সময়ে খেয়াল করে দেখুন সরাসরি অ্যাপ থেকে স্ক্যান কোড দেওয়া হচ্ছে কি না। সুবিধার জন্য অনেকেই স্ক্যান কোডের ছবি তুলে রাখেন। সেখান থেকে কিন্তু বিপদের আশঙ্কা বাড়তে পারে।

কিউআর কোড প্রতারণার শিকার হলে দ্রুত আপনার ব্যাংককে জানান। তারা আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে এবং টাকা ফেরত পেতে সাহায্য করতে পারে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১