সর্বশেষ :

ভোলায় ১৪ জন শহীদ বীর মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ করা হচ্ছে


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১১, ২০২৩ । ১:২২ অপরাহ্ণ
ভোলায় ১৪ জন শহীদ বীর মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ করা হচ্ছে

ভোলা জেলার সদর, দৌলতখান ও চরফ্যাশন উপজেলায় ১৪ জন শহীদ বীর মুক্তিযোদ্ধার সমাধিস্থল সংরক্ষণ করা হচ্ছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে স্থানীয় গণপূর্ত বিভাগ এসব কাজ বাস্তবায়ন করছে। প্রত্যেকটি কবর সংরক্ষণে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ১২ হাজার টাকা করে।

চলতি মাসের মধ্যে এর ১২টি সমাধির কাজ শেষ হওয়ার কথা রয়েছে। বাকি দুটির কাজ পর্যায়ক্রমে শুরু করা হবে।জেলা গণপূর্ত বিভাগ সূত্র জানায়, সমাধিস্থল সংস্কার করা শহীদ মুক্তিযোদ্ধাদের মধ্যে রয়েছেন সদর উপজেলার শহীদ আবদুল হক, শহীদ আবুল হোসেন ডাক্তার, শহীদ সিকান্দার আলী, শহীদ বিল্লাল মোস্তফা, শহীদ আব্দুল জব্বার।

দৌলতখান উপজেলার শহীদ শাহ আলম, শহীদ আলমগীর, শহীদ দরবেশ আলী, শহীদ ফজর আলী, শহীদ সামসুল হক শরীফ, শহীদ খোরশেদ আলম ও শহীদ দাউমউদ্দিন । এছাড়া চরফ্যাশন উপজেলার শহীদ মোস্তাফিজুর রহমান ও শহীদ শহীদুল হকের কবর সংরক্ষণ করা হবে।

জেলা গণপূর্ত বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী আলাউদ্দিন আউয়াল বাসস’কে বলেন, শহীদদের এসব সমাধি দীর্ঘদিন অবহেলা ও অযতেœ ছিলো। সরকার উদ্যোগ নিয়ে এসব সমাধি সংরক্ষণ করছে। প্রত্যেকটি সমাধিতে নাম ফলকসহ, অত্যাধুনিক মার্বেল পাথর স্থাপন করা হচ্ছে।

চলতি মাসের মধ্যে ১২টি সমাধির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এছাড়া অন্য দুটির কাজ পর্যায়ক্রমে শুরু করা হবে।
এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা এম. হাবিবুর রহমান বাসস’কে বলেন, জেলায় শহীদ মুক্তিযোদ্ধাদের কবর যদি সংরক্ষণ করা না হতো, তাহলে আগামী নতুন প্রজন্ম শহীদদের সম্পর্কে অনেক তথ্যই জানতে পারতোনা।

ফলে এখন যুগের পর যুগ এসব সমাধি দেখে মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁতা ইতিহাস সম্পর্কে জানবে নতুনরা।

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১