পেনসিলভানিয়া ইউনিভার্সিটি’র প্রেসিডেন্টের পদত্যাগ


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১১, ২০২৩ । ২:১১ অপরাহ্ণ
পেনসিলভানিয়া ইউনিভার্সিটি’র প্রেসিডেন্টের পদত্যাগ

মার্কিন কংগ্রেসে ইহুদিবাদের বিরুদ্ধে কঠোর সমালোচনার কারণে পেনসিলভেনিয়ার ইউনিভার্সিটির প্রেসিডেন্ট পদত্যাগ করেছেন।

ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট লিজ ম্যাগিল ক্যাম্পাসে ইহুদি-বিরোধী অবস্থানের জন্য সমালোচনার মুখে পড়েছিলেন। এ কারণে তিনি পদত্যাগ করেছেন। আইভি লীগ স্কুল একথা জানিয়েছে।

ম্যাগিল ছিলেন বিশ্ববিদ্যালয়ের তিন শীর্ষ সভাপতিদের একজন। তারগত ৭ অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর কলেজ ক্যাম্পাসে ইহুদি বিরোধীতা বৃদ্ধির কারণে গত মঙ্গলবার কংগ্রেসের শুনানিতে সাক্ষ্য দেওয়ার পর কঠোর সমালোচনার মুখে পড়েন।

ফিলাডেলফিয়া ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ার স্কট বক, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে শনিবার বলেছেন, অন্তর্বতীকালীন প্রেসিডেন্ট নিয়োগ না দেয়া পর্যন্ত তিনি থাকতে রাজি হয়েছেন। বকও পদত্যাগ করেছেন।

বক বলেছেন, ‘আমি শেয়ার করার জন্য লিখছি যে পে্রৃসিডেন্ট লিজ ম্যাগিল স্বেচ্ছায় পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্যেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেছেন’। তবে ম্যাগিল বিশ্ববিদ্যালয়ের আইন স্কুলে একজন স্থায়ী ফ্যাকাল্টি সদস্য থাকবেন।

ম্যাগিল হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ক্লাউডিন গে এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রেসিডেন্ট স্যালি কর্নব্লুথ মঙ্গলবার মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভস কমিটির সামনে সাক্ষ্য দিয়েছেন।

যখন তারা বাকস্বাধীনতা রক্ষা করে এমন একটি মন্তব্য করেছিলেন তখন তারা রিপাবলিকান প্রতিনিধি এলিস স্টেফানিকের ইহুদিদের গণহত্যার আহ্বান জানানো তাদের স্কুলের আচরণবিধি লঙ্ঘন করবে কি-না প্রশ্নে ‘হ্যাঁ’ বা ‘না’ উত্তর দিতে অস্বীকার করেছিলেন।

সেই সাক্ষ্যের পরের দিন বিশেষ করে ম্যাগিল এবং গে-কে পদত্যাগের আহ্বান জানানো হয়েছিল। ম্যাগিল বুধবার একটি ভিডিও প্রকাশ করেছেন যেখানে তিনি তাদের মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং গে ক্ষমা চেয়েছেন।

ইহুদি ছাত্র, পরিবার এবং প্রাক্তন ছাত্ররা স্কুলগুলোকে ইহুদি-বিরোধীতা সহ্য করার জন্য অভিযুক্ত করেছে। বিশেষ করে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের বিবৃতিতে ইসলামপন্থী দল হামাস ৭ অক্টোবর ইসরায়েলে আক্রমণ করার পর থেকে এবং প্রায় ১,২০০ জনকে হত্যা করেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এই হামলার ফলে ইসরায়েল ব্যাপক পাল্টা আক্রমণ চালায় যার ফলে ১৭,৭০০ ফিলিস্তিনি মারা গেছে।

পেনের ঘোষণার পর সোশ্যাল মিডিয়া সাইট এক্স-এ স্টেফানিক বলেন, ‘এটি আমেরিকার সবচেয়ে ‘মর্যাদাপূর্ণ’ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানকে ধ্বংস করে দেওয়া ইহুদি-বিরোধীতার ব্যাপক প্রচারণাকে মোকাবেলা করার শুরু মাত্র।’

তিনি বলেছিলেন, ম্যাগিলের পদত্যাগ ছিল ‘প্রয়োজনীয় ন্যূনতম’ এবং হার্ভার্ড এবং এমআইটিকে অনুরূপ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

অ্যান্টি-ডিফেমেশন লীগ অনুসারে, অক্টোবর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং অন্যান্য জায়গায় ইহুদি বিদ্বেষ এবং ইসলামফোবিয়া তীব্রভাবে বেড়েছে

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস এই সপ্তাহে বলেছে, যুদ্ধ শুরু হওয়ার পরের দুই মাসে ফিলিস্তিনি ও আরবদের বিরুদ্ধে ইসলামফোবিয়া এবং পক্ষপাতের দ্বারা উদ্বুদ্ধ ঘটনা গত বছরের একই সময়ের তুলনায় ১৭২% বেড়েছে।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র ইয়েল ইয়াকোবি যিনি ইহুদিবাদের অপর্যাপ্ত প্রতিক্রিয়ার অভিযোগে স্কুলের বিরুদ্ধে মামলা করেছেন।
 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১