সিরাজগঞ্জে ২ কোটি টাকার ব্রিজ অকেজো, সম্প্রসারণে সাড়ে ৩ কোটি টাকা


রাম চন্দ্র সরকার, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি
প্রকাশের সময় : ডিসেম্বর ১০, ২০২৩ । ৯:০৯ অপরাহ্ণ
সিরাজগঞ্জে ২ কোটি টাকার ব্রিজ অকেজো, সম্প্রসারণে সাড়ে ৩ কোটি টাকা

সিরাজগঞ্জ জেলার চৌহালী উপজেলার বিনাইন মরা নদীর উপর প্রায় সোয়া ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজ কাজে আসছে না জনস্বার্থে। সংযোগ সড়ক না থাকায় এ ব্রিজ অকেজো হয়ে পড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জের চৌহালী ও টাঙ্গাইলের মধ্যে সড়ক যোগাযোগে ওই নদীর উপর ব্রিজটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়। এরই প্রেক্ষিতে বৃহত্তর পাবনা ও বগুড়া গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় স্থানীয় সরকার বিভাগ (এলজিইডি) তত্বাবধানে এ ব্রিজ নির্মাণে ২ কোটি ২৩ লাখ ৮১ হাজার ৭৫০ টাকা ব্যয় ধরা হয়। নির্বাচিত ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে ৫২ মিটার দৈর্ঘ্যের এ ব্রিজ নির্মাণে ২০১৭ সালের শেষদিকে একটি চুক্তি স্বাক্ষর হয় এবং ২০১৮ সালের ৪ ডিসেম্বরের মধ্যে ব্রিজ নির্মাণ কাজ শেষ হবে। অথচ ২০২১ সালের নভেম্বর মাসে এই ব্রিজের মূল অবকাঠামো নির্মাণ শেষ হয়। এ নির্মাণ কাজ শেষ হলেও ব্রিজের দুই পাশের সংযোগ সড়ক নির্মিত হয়নি। ব্রিজটির নকশা ও জরিপ ভুল করে ছোট আকারে নির্মাণ করা হয়েছিল। এর একপাশে আরো সম্প্রসারণ করা প্রয়োজন।

এদিকে জনস্বার্থে এ ব্রিজ কাজে না আসায় আরো সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে ওই স্থানীয় সরকার বিভাগ।

নির্বাহী প্রকৌশলী (এলজিইডি) শফিকুল ইসলাম বলেন, সম্ভবত বাজেট স্বল্পতার কারণে ব্রিজ ছোট আকারে নির্মাণ করা হয়েছিল। এজন্য আরো সম্প্রসারণ করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। এতে প্রায় সাড়ে ৩ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। ইতোমধ্যেই এ প্রকল্পের দরপত্র প্রক্রিয়া শেষ হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১