সর্বশেষ :

সাতকানিয়া উপজেলা প্রশাসনের অভিযানে ‘ঐতিহাসিক কানপুকুর’ অবৈধ দখলমুক্ত


আব্দুল্লাহ আল মারুফ, চট্টগ্রাম জেলা প্রতিনিধি
প্রকাশের সময় : ডিসেম্বর ১০, ২০২৩ । ৬:৩৫ অপরাহ্ণ
সাতকানিয়া উপজেলা প্রশাসনের অভিযানে ‘ঐতিহাসিক কানপুকুর’ অবৈধ দখলমুক্ত

চট্টগ্রাম জেলার সাতকানিয়া পৌরসভার বিএস ১ নং খাস খতিয়ানভূক্ত সরকারী সম্পত্তি ‘ঐতিহাসিক কানপুকুর’ দির্ঘদিন ধরে অবৈধভাবে জবর দখলকারী ভূমিদস্যুদের কবল থেকে উদ্ধার করে সরকারী হেফাজতে নেওয়া হয়েছে।

রবিবার (১০ ডিসেম্বর) সাতকানিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকীর নেতৃত্বে উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারীবৃন্দের সহযোগিতায় জঠিকা অভিযান পরিচালনা করে ঐতিহাসিক কানপুকুরের অবৈধ দখলকারীদের উচ্ছেদ করে সেখানে সরকারী খাস সম্পত্তি সরকারী হেফাজতে নেওয়ার সাইনবোর্ড স্থাপন করা হয়। একইসাথে ভবিষ্যতে কানুপুকুর সহ যে কোনো সরকারি ভূমি অবৈধ দখলদার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে অবৈধ দখলবাজ ও ভূমিদস্যুদের বিরোদ্ধে সতর্কবার্তা দেওয়া হয়।

উল্লেখ্যঃ বর্ণিত কানুপুকুরটি প্রভাবশালী ভূমিদস্যু একটি গোষ্ঠী দীর্ঘকাল ধরে অবৈধ দখলে রেখে ভোগ করে আসছিল এবং সরকারী খাস মুল্যবান এই সম্পত্তি স্থায়ীভাবে নিজেদের দখলে নেওয়ার জন্য ফন্দি ফিকির করে আসছিল। মূল্যবান সরকারী এ সম্পদটি গ্রাস করার কুমতলবে প্রভাবশালী ঐ কুচক্রিমহল বিজ্ঞ সিনিয়র জেলা জজ আদালতে মিথ্যা ও ভিত্তিহীন মামলাও দায়ের করেছে। বিজ্ঞ আদালত আইনি প্রক্রিয়া শেষে সরকার পক্ষে আদেশ দেন এবং বাদীপক্ষের আরজি দোতরফাসূত্রে খারিজ করে দেন। মামলার রায় ঘোষনার পর অবশেষে বর্ণিত ভূমিতে সরকারী স্বার্থ নিরঙ্কুশভাবে প্রতিষ্ঠিত হল।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, সমাজের কিছু কচক্রিমহল সরকারী খাস সম্পত্তি অবৈধভাবে দখল করে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠার হীন প্রচেস্টা চালায়। সাতকানিয়া পৌরসভার সরকারী খাস ঐতিহাসিক কানপুকুরটিও প্রভাবশালী একটি গোস্টী অবৈধভাবে দখলে রাখার ব্যার্থ চালালেও আদালতের রায় পাওয়ার পর অবশেষে অভিযান পরিচালনা করে দখলমুক্ত করে সরকারী হেফাজতে নেওয়া হয়েছে।

সরকারি স্বার্থ রক্ষায় উপজেলা প্রশাসন, সাতকানিয়ার তৎপরতা অব্যাহত থাকবে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১