দুদিনের নিম্নচাপে বগুড়ায় শীতের আগমন


জাহিদ হাসান, বিশেষ প্রতিনিধি বগুড়া
প্রকাশের সময় : ডিসেম্বর ৯, ২০২৩ । ২:০৪ অপরাহ্ণ
দুদিনের নিম্নচাপে বগুড়ায় শীতের আগমন
সংগৃহীত

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ভোর রাত থেকে গুরি গুরি বৃষ্টিতে যানজীবন নাজেহাল হয়ে পড়ে। এ যেন শীতকে আগমনের নতুন বার্তা নিয়ে এসেছে এই গুড়ি গুড়ি বৃষ্টি। বৃহস্পতিবার বৃষ্টি থাকলেও শুক্রবার ও শনিবার ছিল নিম্নচাপ। এই নিম্নচাপেই সকলেই বুঝতে পেরেছে শীতের আগমন চলে এসেছে। অনেকের ধারণা শীত আসার আগে প্রত্যেকবারই এরকম নিম্নচাপ ও গুড়ি গুড়ি বৃষ্টির দেখা মেলে। হালকা ঠান্ডা ও মৃদু কুয়াশায় বলে দিচ্ছে শীতের আগমনী বার্তা।

বগুড়া শহরে শীতের আবির্ভাব কম দেখলেও বগুড়া থেকে একটু পূর্ব অথবা পশ্চিম অথবা দক্ষিণ অথবা উত্তরে গেলে বগুড়া জেলার আশপাশে শীতের প্রভাবটা একটু বেশি দেখা মেলে।

শীতকে ঘিরে ব্যস্ত সময় পার করছে বগুড়া শহরের রেল গেটের নিকট অবস্থিত বিভিন্ন ধরনের লেপ তোষক ব্যবসায়ীরা। অনেকে নিজে বা নিজের পরিবারের জন্য তৈরি করে নিচ্ছে এই লেপ তোষক।  এছাড়া  নতুন জামাইদের বিয়ের পর পিঠার সাজনের সঙ্গে পাঠানো হয় লেপ,তোষক, বালিশ, কোলবালিশ, সহ নানা সামগ্রী।

এদিকে, শীতের সকল সবজি চাষে ব্যস্ত সময় পার করছে কৃষক। মুলা, ফুলকপি, বাঁধাকপি, শিম, লাউ, টমেটো, লাল শাকসহ বিভিন্ন ধরনের শীতকালীন সবজি চাষ হয়েছে। এবং তা বিক্রি হচ্ছে বিভিন্ন হাটবাজারে।

অপরদিকে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত খেজুর রস বিক্রিতেরা। খেজুর গাছের বুক চিরে সংগ্রহ করা হয় এই খেজুরের রস।  সাধারণত মাটির হাড়ি দিয়ে খেজুরের রস সংগ্রহ করা হয়। তবে বর্তমানে অনেক ক্ষেত্রে মাটির বদলে প্লাস্টিকের পাএ দিয়ে সংগ্রহ করা হয়। খেজুরের রস দিয়ে বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা হয়। বিশেষ করে খেজুর রস দিয়ে তৈরি  হয় খেজুরের গুড়।  আর এ গুড়ের দ্বারাই তৈরি হয় সুস্বাদু দুধ পিঠ, ফিরনি, পায়েস এবং খেজুরের রস থেকে উৎপন্ন গুড় দিয়ে ভাঁপা পিঠা এবং গাঢ় রস দিয়ে তৈরি করা হয় মুড়ি, চিড়া, খই ও চিতই পিঠাসহ হরেক রকম পিঠাপুলি।

খেজুরের রস পান করলে শরীরের দুর্বলতা দূর হয়। এতে উচ্চ প্রাকৃতিক চিনি এবং অন্যান্য প্রাকৃতিক উপাদান রয়েছে। তবে অনেক ক্ষেত্রে খেজুরের রস পান করলে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে হয়। সুতরাং মাত্র অতিরিক্ত খেজুরের রস না খাওয়াই ভালো।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১