নির্বাচনে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে মেটার নতুন নীতিমালা


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ৭, ২০২৩ । ১:২১ অপরাহ্ণ
নির্বাচনে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে মেটার নতুন নীতিমালা

সামাজিক মাধ্যম জায়ান্ট মেটা নির্বাচনে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে নতুন নীতিমালা প্রকাশ করেছে। নতুন এ নীতিমালা আগামী বছর থেকে অনুসরণ করা হবে।

নতুন নীতিমালায় বলা হয়েছে, নির্বাচনি বিজ্ঞাপনে যদি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ছবি বা ভিডিওর দৃশ্য পরিবর্তন করা হয়, তবে তা অবশ্যই উলে­খ করতে হবে। এ ছাড়া বাস্তবে কোনো ঘটনা ঘটেনি বা কাল্পনিক কোনো মানুষের চেহারা ও অবয়ব তৈরি করা হলেও উলে­খ করতে হবে।

নির্বাচনের সময় এআই দিয়ে রাজনৈতিক বিজ্ঞাপন তৈরি করলে নির্মাতাদের অবশ্যই ডিসক্লেইমার অপশনে ‘পেইড ফর বাই’ বার্তা উলে­খ করতে হবে। এতে এআই দিয়ে তৈরি নির্বাচনি বা রাজনৈতিক প্রচারণার কাজে ব্যবহৃত বিজ্ঞাপনগুলো সহজেই শনাক্ত করা যাবে এবং ভুল তথ্য প্রচার হবে না।

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান নিক ক্লেগ বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির কারণে ভুয়া তথ্য ছড়ানোর আশঙ্কা আরও বেড়েছে। তাই নির্বাচনকালীন ভুয়া তথ্য ও গুজব ঠেকানোর জন্য আমরা নতুন নীতিমালা প্রকাশ করেছি।”

২০১৬ সালে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভুয়া তথ্য ফেসবুক ও ইনস্টাগ্রামে ছড়িয়ে দেওয়া হয়। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখেও পড়তে হয় মেটাকে। এ ঘটনার পর থেকে নির্বাচনে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে মেটা। তবে এবারই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিজ্ঞাপনের ক্ষেত্রে সুনির্দিষ্ট নীতিমালা প্রকাশ করল মেটা।

নতুন নীতিমালাটিকে নির্বাচনে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। এতে নির্বাচনী প্রচারণায় স্বচ্ছতা বৃদ্ধি পাবে এবং ভোটারদের ভুল তথ্যের শিকার হওয়ার আশঙ্কা কমবে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১