থ্রেডসে আসছে নতুন ফিচার, রাজনীতি ও সংবাদের জায়গা নেই


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ৭, ২০২৩ । ১:২৫ অপরাহ্ণ
থ্রেডসে আসছে নতুন ফিচার, রাজনীতি ও সংবাদের জায়গা নেই

ইনস্টাগ্রাম কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, তাদের নতুন প্ল্যাটফর্ম থ্রেডসে শিগগিরই সার্চ, হ্যাশট্যাগ, ফলোয়িং ফিডসহ বিভিন্ন ফিচার চালু করা হবে। এছাড়াও, মেসেজিং সুবিধাও চালু করা হবে।

তবে, থ্রেডসে রাজনীতি বা সংবাদের মতো বিতর্কিত বিষয়গুলোকে উৎসাহিত করা হবে না বলেও জানানো হয়েছে। ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেন, রাজনীতি বা নির্জলা সংবাদের সঙ্গে বাড়তি যাচাই-বাছাই, নেতিবাচকতা এবং তথ্যের সত্যতার ঝুঁকি থাকে। ফলে এসব বিষয় দিয়ে থ্রেডসে ব্যবহারকারীকে যুক্ত করা হবে না।

মোসেরি লিখেছেন, রাজনীতি বা সংবাদের বাইরেও খেলা, সংগীত, ফ্যাশন, রূপচর্চা, বিনোদন ইত্যাদি নিয়ে আলোচনার জায়গা রয়েছে। এসবের চর্চার মাধ্যমে থ্রেডস একটি প্রাণবন্ত মাধ্যম হতে পারে।

এদিকে, সম্প্রতি মেটাও রাজনীতি বা সংবাদসংশ্লিষ্ট আধেয় থেকে দূরত্ব তৈরি করেছে। ফেসবুকে রাজনীতিসংশ্লিষ্ট আধেয় প্রদর্শন কমানো হয়েছে। এমনকি গত বছর ফেসবুক ফিড থেকে ‘নিউজ’ বিভাগ তুলে নেওয়া হয়। এ ছাড়া সম্প্রতি কানাডায় নতুন আইনের ফলে ফেসবুক ও ইনস্টাগ্রামে সংবাদ লিঙ্ক প্রদর্শন সীমিত করেছে মেটা।

ইনস্টাগ্রাম ও মেটার এই উদ্যোগের লক্ষ্য কী? এটি নিয়ে বিভিন্ন মতামত রয়েছে। কেউ কেউ মনে করেন, তারা টুইটারের বিকল্প প্ল্যাটফর্ম তৈরি করতে চাইছে। তবে, থ্রেডসে রাজনীতি বা সংবাদের মতো বিতর্কিত বিষয়গুলোকে উৎসাহিত না করার সিদ্ধান্ত থেকে বোঝা যায়, তারা একটি ভিন্ন ধরনের প্ল্যাটফর্ম তৈরি করতে চাইছে।

এটি একটি ইতিবাচক উদ্যোগ বলে মনে হয়। কারণ, সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজনীতি ও সংবাদের কারণে অনেক নেতিবাচকতা ছড়িয়ে পড়ছে। এই উদ্যোগের মাধ্যমে ব্যবহারকারীরা বিতর্কিত বিষয়গুলো থেকে দূরে থাকতে পারবেন এবং আরও ইতিবাচক বিষয়গুলো নিয়ে আলোচনা করতে পারবেন।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১