সর্বশেষ :

গাজায় যুদ্ধ দীর্ঘায়িত, মানবিক সংকট প্রকট


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ৭, ২০২৩ । ২:৩৩ অপরাহ্ণ
গাজায় যুদ্ধ দীর্ঘায়িত, মানবিক সংকট প্রকট

গাজার দক্ষিণাঞ্চলীয় মূল শহর খান ইউনিসে ইসরায়েলি ও হামাসের মধ্যে তুমুল লড়াই অব্যাহত থাকায় মানবিক সংকট প্রকট আকার ধারণ করেছে। এই দুই মাসেরও বেশি সময় ধরে চলমান যুদ্ধে ইতোমধ্যে ১৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং লাখো মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, গাজার ভয়াবহ পরিস্থিতির কারণে আইনশৃঙ্খলা একেবারে ভেঙে পড়ছে। তিনি এই যুদ্ধের অবিলম্বে সমাপ্তির আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, তারা খান ইউনিসে হামাসের প্রতিরক্ষা লাইন ভেঙে শহরের কেন্দ্রস্থলে অভিযান চালিয়েছে। তারা ৩০টি সুড়ঙ্গ ধ্বংসের দাবি করেছে।

ফিলিস্তিনের অপর গ্রুপ ইসলামিক জিহাদ ও হামাস সূত্রে বলা হয়েছে, তারা শহরের ভেতরে ইসরায়েলি সৈন্যকে ঢুকতে না দেয়ার জন্যে লড়াই চালিয়ে যাচ্ছে।

খান ইউনিসের বাসিন্দারা বলছেন, তারা বিধ্বস্ত এবং মানসিকভাবে বিপর্যস্ত। তারা এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার জন্যে একটি সমাধান চান।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রী এলি কোহেন জাতিসংঘের সমালোচনা করে বলেছেন, গাজার পরিস্থিতির জন্যে ইসরায়েল দায়ী নয়। তিনি দাবি করেছেন, হামাসের হামলার কারণেই এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

ইসরায়েল আহ্বানের প্রেক্ষিতে ফিলিস্তিনীরা উত্তর গাজা ছেড়ে দক্ষিণে আশ্রয় নিয়েছিল। কিন্তু এখন তাদের দক্ষিণের শহর খান ইউনিসও ছাড়তে হচ্ছে। তারা বন্ধ থাকা রাফা সীমান্তের দিকে ছুটছে।

ফিলিস্তিনীরা বলছেন, তাদের নেই খাবার, নেই আশ্রয়। তারা বৃষ্টিতে ভিজে ক্লান্ত ও অসহায়।

গাজায় চলমান যুদ্ধের কোন সমাধান এখনো চোখে পড়ছে না। এই যুদ্ধের কারণে ফিলিস্তিনিরা ব্যাপক মানবিক সংকটের মধ্যে পড়েছে। এই সংকট সমাধানের জন্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ জরুরি।

বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১