সর্বশেষ :

ইসিতে রিটার্নিং অফিসারের মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ১৮৩ জনের


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ৬, ২০২৩ । ৮:১৭ অপরাহ্ণ
ইসিতে রিটার্নিং অফিসারের মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ১৮৩ জনের

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) এ পর্যন্ত ১৮৩ জন আপিল দায়ের করেছেন। এরমধ্যে আজ দ্বিতীয় দিন ১৪১ জন এবং গতকাল ৪২ জন আপিল আবেদন করেন।

আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের যুগ্ম-সচিব (আইন) মো. মাহবুবার রহমান সরকার আগারগাঁওয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আজ দ্বিতীয় দিন ১৪১ জন নির্বাচন কমিশন ভবনে স্থাপিত অস্থায়ী ক্যাম্পে আপিল করেছেন। এরমধ্যে ১৩৮ জন প্রার্থিতা ফেরত পেতে এবং তিনজন বৈধ প্রার্থীর মনোনয়ন বাতিলের জন্য আপিল করেছেন। গতকাল আপিল করেছিলেন ৪২ জন। দুইদিনে মোট ১৮৩ জন আপিল দায়ের করেছেন।’

ইসির এই কর্মকর্তা জানান, আজ বুধবার ঢাকা অঞ্চলে ২৩ জন, কুমিল্লার ১৬ জন, চট্টগ্রামের ৯ জন, ফরিদপুরের ৬ জন, সিলেটের ৪জন , ময়মনসিংহের ১৯ জন, বরিশালের ৬ জন, খুলনার ১৮ জন, রাজশাহীর ২৬ জন ও রংপুর অঞ্চলের ১৪ জন প্রার্থী আপিল দায়ের করেছেন।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অশংগ্রহণের জন্য  মনোনয়নপত্র দাখিল হয়েছে ২ হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ে ৭৩১ জনের মনোনয়নপত্র বাতিল হয়। আর বৈধ হয়েছে ১ হাজার ৯৮৫টি।

তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি রোববার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে, মনোনয়নপত্র জমা দেয়া নেয় হয় ৩০ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত। ১ থেকে ৪ ডিসেম্বর দাখিলকৃত মনোনয়নপত্রগুলো যাচাই-বাছাই হয়, রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর রোববার।

রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর সোমবার। নির্বাচনী প্রচারণা চলবে আগামী ১৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

নির্বাচনের জন্য ৬৬ জন রিটার্নিং অফিসার ও ৫৯২ জন সহকারি রিটার্নিং অফিসার নিয়োগ দিয়েছে কমিশন। দেশের ৪২ হাজার ভোটকেন্দ্রের ২ লাখ ৬২ হাজার বুথে এবার প্রায় ১১ কোটি ৯৭ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

 

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১