সর্বশেষ :

চান্দিনার ৩টি গ্রামে রাস্তা নির্মাণের কাজ চলছে


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ৫, ২০২৩ । ১:০৬ অপরাহ্ণ
চান্দিনার ৩টি গ্রামে রাস্তা নির্মাণের কাজ চলছে

কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার তিনটি গ্রামে রাস্তা নির্মাণের কাজ চলছে। ওই উপজেলার গল্লাই ইউনিয়নের জরুন্ডা গ্রাম। প্রায় দেড় হাজার মানুষের বসবাসের ছোট ওই গ্রামের বাসিন্দাদের সাথে অন্যান্য গ্রামের বাসিন্দাদের যোগাযোগ নেই বললেই চলে।

যাতায়াতের জন্য মাত্র একটি রাস্তা থাকায় প্রতিবেশি গ্রামের বাসিন্দারা খুব বেশি প্রয়োজন না হলে যাওয়া হতো না জরুন্ডা গ্রামে।ওই গ্রামটির পূর্ব, উত্তর ও পশ্চিম সীমানা ঘেঁসা কংগাই ও কেশেরা গ্রাম।

কিন্তু যোগাযোগ রাস্তা না থাকায় পাশের ওই দুই গ্রামের বাসিন্দাদের সাথে তাদের সর্ম্পকের দূরত্ব অনেক বেশি। সম্প্রতি স্থানীয় বাসিন্দাদের অনুরোধে স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের নির্দেশে সরকারি অর্থায়নে রাস্তা নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। শুরু হয়েছে কংগাই থেকে জরুন্ডা রাস্তা নির্মাণ কাজ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চান্দিনা উপজেলার কুটুম্বপুর-কালিয়ারচর রাস্তার কংগাই ফোটকাতলী বাজার সংলগ্ন এলাকা থেকে মাটি দিয়ে রাস্তা নির্মাণের কাজ চলছে। এতে হাসি ফুটেছে কংগাই, জরুন্ডা ও কেশেরা গ্রামের অন্তত ৪ হাজার মানুষের।

গ্রামের বাসিন্দা মনোয়ার হোসেন বাসসকে বলেন, জরুন্ডা গ্রামের শিক্ষার্থীরা বিদ্যালয়সহ প্রধান রাস্তা আসতে অন্তত ৩ কিলোমিটার ঘুরে আসতো হতো। এখন নতুন রাস্তা নির্মাণ করা হলে জরুন্ডা ও কেশেরা গ্রামের শিক্ষার্থীরা খুব অল্প সময়ে যাতায়াত করতে পারবে। এছাড়া তিন গ্রামের মানুষ যে কোন সামাজিক কর্মকান্ডে খুব সহজেই যাতায়াত করতে পারবেন।

এ প্রসঙ্গে উপজেলা নিবার্হী কর্মকর্তা তাপস শীল বাসসকে বলেন, জনগণের দাবি বাস্তবায়ন করতে এমপির নির্দেশে ওই রাস্তাটি নির্মাণ হচ্ছে। এতে তিন গ্রামের মানুষের মাঝে যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত হবে। চান্দিনা উপজেলায় ৪০ দিনের কর্মসূচিতে ৩১টি প্রকল্প রয়েছে।

এর মধ্যে এ প্রকল্পটি অন্যতম। এখানে ৩৮জন শ্রমিক ৪০দিনে নির্মাণ করবে ১ হাজার ৮শ ফুট নতুন রাস্তা। এছাড়া পুরো উপজেলায় উন্নয়ন কাজে প্রতিদিন ১ হাজার ৯৯ শ্রমিক ৪শ টাকা পারিশ্রমিকে কর্মসূচির কাজ চালিয়ে যাচ্ছে।

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১