বগুড়ায় আমন ধান-চাল সংগ্রহ শুরু


নুরনবী রহমান, স্টাফ রিপোর্টার
প্রকাশের সময় : নভেম্বর ২৮, ২০২৩ । ১০:১৪ অপরাহ্ণ
বগুড়ায় আমন ধান-চাল সংগ্রহ শুরু

বগুড়ায় আনুষ্ঠানিকভাবে অভ্যন্তরীণ আমন ধান ও চাল সংগ্রহ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে প্রধান অতিথি হিসেবে আমন ধান ও চাল সংগ্রহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম।

 

উদ্বোধন শেষে জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম বলেন, বগুড়া সদর এলএসডিতে ৫২ মেট্রিকটন ৫৬০ কেজি  চাল ও ৩ মেট্রিকটন ধান ক্রয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জেলার সংগ্রহ অভিযান শুরু হয়েছে। এবার জেলায় ধান সংগ্রহের লক্ষ্যমাত্রার পরিমাণ ৭ হাজার ৪৩ মেট্রিকটন ও সিদ্ধ চাল ২১ হাজার ২৫৭ মেট্রিকটন। প্রতি কেজি ধান ৩০ টাকা ও সিদ্ধ চাল প্রতি কেজি ৪৪ টাকা দরে কৃষকদের থেকে কেনা হবে। এছাড়াও জেলার অন্যান্য উপজেলাতেও এ কার্যক্রম শুরু হয়েছে।

 

নিয়ম বহির্ভূতভাবে ধান ও চাল সংগ্রহ করলে কঠোর ব্যবস্থ্রা কথা উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, কৃষক ও মিলার উভয়ই যাতে ন্যায্যমূল্য পায় সেজন্য সরকারি ভাবে মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। শতভাগ নির্দেশ মেনে সকলকে ধান ও চাল ক্রয় করতে হবে। যারা এসব নির্দেশ অমান্য করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও কৃষকরা যেন গুদামে ধান নিয়ে এসে হয়রানির শিকার না হয় সেটি কৃষি ও খাদ্য বিভাগের কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে।

 

জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনের সভাপতিত্বে এসময় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মতলুবর রহমান ও সদর উপজেলা নির্বাহী অফিসার ফিরোজা পারভীন।

 

এছাড়াও অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল হক, সদর এলএসডির ভারপ্রাপ্ত কর্মকর্তা ইউসুফ আলী, জেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সদস্যগণসহ কৃষক ওবং মিল মালিকগণ। ২০২৩-২০২৪ মৌসুমে বগুড়া জেলার উপজেলা সমূহে ধান ও সিদ্ধ চালের বিভাজিত লক্ষ্যমাত্রার পরিমাণঃ বগুড়া সদরে ধান ৩৮৯ মেট্রিকটন ও সিদ্ধ চাল ১ হাজার ৬০৪ মেট্রিকটন, শাজাহানপুরে ধান ৫২৩ মেট্রিকটন ও সিদ্ধ চাল ৯১৬ মেট্রিকটন, শিবগঞ্জে ধান ৭৭৩ মেট্রিকটন ও সিদ্ধ চাল ১ হাজার ২৬১ মেট্রিকটন, সোনাতলায় ধান ৩৭৪ মেট্রিকটন ও সিদ্ধ চাল ৭৮৪ মেট্রিকটন, গাবতলী উপজেলায় ধান ৬৩৪ মেট্রিকটন ও সিদ্ধ চাল ৬৮০ মেট্রিকটন, সারিয়াকান্দিতে ধান ৪৮৮ মেট্রিকটন ও সিদ্ধ চাল ৬৩৮ মেট্রিকটন, ধুনটে ধান ৬৪৫ মেট্রিকটন ও সিদ্ধ চাল ৩৩১ মেট্রিকটন, শেরপুরে ধান ৮৬১ মেট্রিকটন ও সিদ্ধ চাল ৪ হাজার ৬৪৮ মেট্রিকটন, নন্দীগ্রামে ধান ৭৪৫ মেট্রিকটন ও সিদ্ধ চাল ৭৪২ মেট্রিকটন, কাহালুতে ধান ৭০০ মেট্রিকটন ও সিদ্ধ চাল ১ হাজার ১৯৮ মেট্রিকটন, দুপচাঁচিয়ায় ধান ৪৪৯ মেট্রিকটন ও সিদ্ধ চাল ৩ হাজার ৭০১ মেট্রিকটন এবং আদমদীঘি উপজেলায় ৪৬২ মেট্রিকটন ধান ও ৪ হাজার ৭৫৪ মেট্রিকটন সিদ্ধ চাল সংগ্রহ করা হবে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০