সর্বশেষ :

খুলনার ছয় আসনে জাপার মনোনয়ন পেলেন যারা


নুরুল হুদা শেখ, খুলনা জেলা প্রতিনিধি
প্রকাশের সময় : নভেম্বর ২৮, ২০২৩ । ৬:২১ অপরাহ্ণ
খুলনার ছয় আসনে জাপার মনোনয়ন পেলেন যারা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ছয়টি আসনে জাতীয় পার্টির প্রার্থী ঘোষণা করা হয়েছে। সোমবার (২৭ নভেম্বর) আনুষ্ঠানিক ভাবে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

খুলনার ছয় আসনে জাপার মনোনয়ন পেলেন যারা : খুলনা-১ (দাকোপ-বটিয়াঘাটা) আসনে মহানগর জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক কাজী হাসানুর রশিদ, খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা) আসনে জাতীয় পার্টির খুলনা মহানগর কমিটির সহ-সভাপতি গাউসুল আজম, খুলনা-৩ (দৌলতপুর-খালিশপুর-খানজাহান আলী) আসনে মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন,  খুলনা-৪ (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি মো. ফরহাদ আহমেদ, খুলনা-৫ (ডুমুরিয়া-ফুলতলা) আসনে জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক ও ফুলতলা উপজেলা জাপার সভাপতি মো. শহীদ আলম এবং খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) আসনে জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছেন দলটির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও খুলনা জেলা সভাপতি মো. শফিকুল ইসলাম মধু।

এর আগে ২৬ নভেম্বর খুলনার ছয় আসনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হয়। খুলনা-১ (দাকোপ-বটিয়াঘাটা) আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন সাবেক সংসদ সদস্য ননি গোপাল মন্ডল, খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা) আসনে পুনরায় মনোনয়ন পেয়েছেন বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ সালাহউদ্দিন জুয়েল, খুলনা-৩ (দৌলতপুর-খালিশপুর-খানজাহান আলী) আসনে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন।

এছাড়া খুলনা-৪ (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) আসনের বর্তমান সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী, খুলনা-৫ (ডুমুরিয়া-ফুলতলা) আসনে বর্তমান সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ ও খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন পাইকগাছা উপজেলার সাবেক চেয়ারম্যান মো. রশীদুজ্জামান।

নির্বাচন কমিশন থেকে জানা গেছে, এবারের নির্বাচনে খুলনার ৬টি আসনে মোট ভোটার ১৯ লাখ ৯৯ হাজার ৮৮১ জন। এ বছর জেলার ৬টি আসনে ৭৯৩টি ভোটকেন্দ্র এবং ৪ হাজার ৭২০টি ভোট কক্ষ থাকবে। এর মধ্যে খুলনা-১ আসনে এবার ভোটার ২ লাখ ৯০ হাজার ২৬৫ জন। বটিয়াঘাটা ও দাকোপ উপজেলার ১১০টি ভোটকেন্দ্র এবং ৬৭০টি বুথে তারা ভোট দেবেন। খুলনা-২ আসনে এবার ভোটার ৩ লাখ ২০ হাজার ২১৯ জন। খুলনা নগরীর সদর ও সোনাডাঙ্গা থানা নিয়ে গঠিত এই আসনে ১৫৭টি ভোটকেন্দ্র এবং ৮৪৫টি বুথ রয়েছে। খুলনা-৩ আসনে এবার ভোটার ২ লাখ ৪৫ হাজার ৭০৯ জন। খালিশপুর, দৌলতপুর, খানজাহান আলী থানা এলাকা নিয়ে গঠিত আসনটিতে ভোট কেন্দ্র রয়েছে ১১৬টি। এবার ভোটকক্ষ থাকবে ৬৩৩টি।

খুলনা-৪ আসনে ভোটার রয়েছে ৩ লাখ ৫৫ হাজার ১৫৩ জন। রূপসা, তেরখাদা ও দিঘলিয়া উপজেলা নিয়ে গঠিত এই আসনে ভোটকেন্দ্র রয়েছে ১৩৩টি এবং ভোটকক্ষ রয়েছে ৮০৫টি। ডুমুরিয়া ও ফুলতলা উপজেলা এবং গিলাতলা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে খুলনা-৫ আসন গঠন করা হয়েছে। এই আসনে ভোটার ৩ লাখ ৮৩ হাজার ২১৯ জন। ভোটকেন্দ্র ১৩৫টি এবং বুথ থাকবে ৮৪৫টি। কয়রা ও পাইকগাছা উপজেলা নিয়ে গঠিত খুলনার সবচেয়ে বড় সংসদীয় আসন খুলনা-৬। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৫ হাজার ৩১৬ জন। ভোটকেন্দ্র ১৪২টি ও ভোটকক্ষ রয়েছে ৯২২টি।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

এছাড়া সংসদ নির্বাচনের জন্য ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তার নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০