সর্বশেষ :

মৌলভীবাজারে জেন্ডার ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে কর্মসূচির র‌্যালী ও আলোচনা সভা


শাহ মোহাম্মদ রাজুল আলী, মৌলভীবাজার জেলা প্রতিনিধি
প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২৩ । ৭:০০ অপরাহ্ণ
মৌলভীবাজারে জেন্ডার ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে কর্মসূচির র‌্যালী ও আলোচনা সভা

সবার জন্য ঐক্য গড়ি,নারী ও শিশু নির্যাতন বন্ধ করি – এ প্রতিপাদ্য নিয়ে আজ সোমবার (২৭ নভেম্বর) জেন্ডার ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ১৬ দিন ব্যাপী আন্তর্জাতিক কর্মসূচির আওতায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। পাথফাইন্ডার ও সুখী জীবন প্রকল্পের সহযোগীতায় উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের সভাকক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক খন্দকার মাহবুবুর রহমান।

এ সময় তিনি বলেন, বিশ্বের প্রতিটি প্রান্তের মানুষ আজ নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছেন। আমাদের সবারই উচিত নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো এবং অন্যদেরকেও উৎসাহিত করা।

মৌলভীবাজার সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রিপন চন্দ্র দাশের সভাপতিত্বে এবং পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল সুখী জীবন প্রকল্পের জেলা প্রোগ্রাম অফিসার সোহেল রানার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক (সিসি) ডা: বিশ্বজিৎ ভৌমিক, সিভিল সার্জন অফিসের এমওসিএস ডা: টমাস দে টিটু, মেডিকেল অফিসার ডা: টপি বেগম, রেডিও পল্লীকণ্ঠের সিনিয়র স্টেশন ম্যানেজার মো: মেহেদি হাসান।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়নের পরিবার কল্যান পরিদর্শক, ভিজিটর, পরিবার কল্যান সহকারী।

সারা বিশ্বে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধিতে উদ্বিগ্ন নারী সমাজের পক্ষ থেকে ৪২ বছর আগে ১৯৮১ সালে ল্যাটিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় অনুষ্ঠিত মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর জাতিসংঘ এই দিবসটিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়। পরবর্তীতে জাতিসংঘ নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও বন্ধের লক্ষ্যে আন্তর্জাতিকভাবে প্রচার-প্রচারনা বেগবান করার উদ্দেশ্যে ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পর্যন্ত ১৬ দিনের কর্মসূচি গ্রহণ করে, একই সঙ্গে সদস্য রাষ্ট্রসমূহকে এই সময় কর্মসূচি গ্রহণ করার জন্য আহ্বান জানায়।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ১৯৯৭ সাল থেকে বিভিন্ন সংগঠন একক ও যৌথভাবে নানা কর্মসূচির মাধ্যমে পালন করে নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ এবং বিশ্ব মানবাধিকার দিবস।

এ বছরের প্রতিপাদ্য ‘নারী ও কন্যার প্রতি সহিংসতা বন্ধে এগিয়ে আসুন, সহিংসতা প্রতিরোধে বিনিয়োগ করুন।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০