সর্বশেষ :

চট্টগ্রামে দ্বাদশ সংসদ নির্বাচনে মনোনয়ন চূড়ান্ত


জাফর ইকবাল তালুকদার, ব্যুরো চীফ চট্টগ্রাম
প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২৩ । ১২:১৫ অপরাহ্ণ
চট্টগ্রামে দ্বাদশ সংসদ নির্বাচনে মনোনয়ন চূড়ান্ত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের নাম রোববার (২৬ নভেম্বর) ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী বর্তমান সাংসদ ও হুইপ শামসুল ইসলামকে ডিঙ্গিয়ে মনোনয়ন পেয়েছেন। ওই আসন থেকে পরপর দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন হুইপ শামসুল ইসলাম।

 

মোতাহেরুল ইসলাম চৌধুরী, হুইপ শামসুল হক চৌধুরীসহ ১৭ জন মনোনয়ন ফরম কিনেছিলেন। চট্টগ্রাম উত্তরে চমক বেশী। চট্টগ্রাম-৫ হাটহাজারীতে জোটের প্রার্থীর কারণে নৌকার নিজস্ব মাঝি ছিল না গত দুই নির্বাচনে। এবার দলীয় নেতাকর্মীদের দাবীর মুখে কেন্দ্রীয় আওয়ামী লীগ নৌকার প্রার্থী দিলো। এতে কপাল খুললো উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালামের।এই আসনে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল ইব্রাহিম (অব.) এবং সাবেক মন্ত্রী আনিসুল হক মাহমুদ মনোনয়ন নিয়েছেন।

 

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড, চসিকের একাংশ) আসনে আওয়ামী লীগের হাইকমান্ড আস্থা রেখেছে সদ্য বিদায়ী উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুনের ওপর। তিনি উত্তর জেলা যুবলীগের সাবেক সভাপতি এবং সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বর্তমান এমপি দিদারুল আলমের আগের সাংসদ ছিলেন মামুনের পিতা আবুল কাসেম মাস্টার। চট্টগ্রাম-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী সংরক্ষিত আসনের সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি। চট্টগ্রাম-১ (মিরসরাই) আসন থেকে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও মিরসরাই আসন থেকে সাতবার নির্বাচিত সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ছেলে রুহেল।

 

চট্টগ্রামের অন্যান্য আসনে নৌকার প্রার্থী যারা—চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) : মাহাফুজুর রহমান মিতা, চট্টগ্রাম-৬ (রাউজান) : ফজলে করিম চৌধুরী, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) : হাছান মাহমুদ, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী) : নোমান আল মাহমুদ, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) : মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম-১০ (পাহাড়তলী-ডবলমুরিং) : মহিউদ্দিন বাচ্চু, চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) : এমএ লতিফ, চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) : সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) : নজরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) : আবু রেজা মোহাম্মদ নদভী, চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) : মোস্তাফিজুর রহমান।

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ আসনের মধ্যে ৫টিতে নতুন মুখ। তারা হলেন পটিয়ায় মোতাহেরুল ইসলাম চৌধুরী, উত্তরে হাটহাজারীতে এম এ সালাম, সীতাকুণ্ডে এস এম আল মামুন, ফটিকছড়িতে খাদিজাতুল আনোয়ার সনি এবং মিরসরাইয়ে মাহবুব উর রহমান রুহেল।

এই দিকে মনোনয়ন চুড়ান্ত হওয়ার পর আনোয়ারা কর্ণফুলি সহ চট্টগ্রামে বিভিন্ন উপজেলায় আনন্দ মিছিল ও মিস্টি বিতরণ করেন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০