মেট্রোরেলের নিরাপত্তায় কাজ শুরু করেছে এমআরটি পুলিশ


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : নভেম্বর ২৬, ২০২৩ । ৩:৩৪ অপরাহ্ণ
মেট্রোরেলের নিরাপত্তায় কাজ শুরু করেছে এমআরটি পুলিশ

মেট্রোরেলের নিরাপত্তায় পুরোদমে কাজ শুরু করেছে এমআরটি পুলিশ। তিনটি শিফটে প্রতিটি স্টেশনে মোতায়েন আছে ৫৩৭ পুলিশ সদস্য। ভবিষ্যতে বিধিমালা চূড়ান্ত হলে মেট্রোরেল সংশ্লিষ্ট অপরাধে আসামি গ্রেফতার এবং মামলা তদন্তের ক্ষমতা চাইবে পুলিশের এই বিশেষ ইউনিট। এরইমধ্যে লাগেজ স্ক্যানার এবং স্থাপনার বাইরেও সিসি ক্যামেরা বসানোর জন্য দেয়া হয়েছে চিঠি।

যানজটের নগরীতে স্বস্তির যাত্রা এখন আর স্বপ্ন নয়। গত বছরের ২৮ ডিসেম্বর উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধনের পর থেকেই মেট্রোরেল দেখিয়েছে কতটা স্বস্তি ও নির্বিঘ্নে যাতায়াত করা যায়। মতিঝিল পর্যন্ত চালু হওয়ার মধ্য দিয়ে এখন এই সুবিধা বিস্তৃত হয়েছে বাণিজ্যিক এলাকায়ও।


বিশাল এই স্থাপনা এবং এর যাত্রীদের নিরাপত্তায় গঠন করা হয়েছে এমআরটি পুলিশ। মতিঝিল অংশ চালু হওয়ার পর থেকে পুরোদমে কাজ শুরু করেছে পুলিশের এই বিশেষ ইউনিট। স্বস্তির যাতায়াতের পাশাপাশি এর নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট যাত্রীরা।

তিন শিফটে প্রতিটি স্টেশনে মোতায়েন করা হয়েছে ১১ জন করে পুলিশ সদস্য। আপাতত এর লোকবল ৫৩৭। ভবিষ্যতে বাড়তে পারে সংখ্যা।

উন্নত দেশের মেট্রোরেলে যে ধরণের নিরাপত্তা ব্যবস্থা থাকে ঠিক সে ধরণের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে পরিকল্পনা করা হচ্ছে। লাগেজ স্ক্যানার এবং স্থাপনার বাইরেও সিসি ক্যামেরা বসানোর জন্য চিঠি দেয়া হয়েছে। পাশাপাশি আসামি গ্রেফতার এবং মামলা তদন্তের ক্ষমতাও চাওয়া হবে।

চলতি বছরের ২৪ মে মেট্রোরেলের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষায়িত মেট্রো পুলিশ গঠনের অনুমোদন দেয় সরকার। পুলিশের একজন উপমহাপরিদর্শকের নেতৃত্বে চলছে এর কার্যক্রম।
 

সূত্র: স/টি

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০