সর্বশেষ :

সোনাগাজীতে কৃষক সমাবেশ ও ধান কর্তন উদ্বোধন


আফতাব মমিন, ফেনী জেলা প্রতিনিধি
প্রকাশের সময় : নভেম্বর ২৪, ২০২৩ । ২:২৯ পূর্বাহ্ণ
সোনাগাজীতে কৃষক সমাবেশ ও ধান কর্তন উদ্বোধন

কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে রোপা আমন সমলয়ে চাষাবাদ (Synchronize Cultivation) প্রণোদনা কর্মসুচির বাস্তাবায়িত ৫০ একর ব্রি ধান-৮৭ এর ব্লক প্রদর্শনীর ধান কর্তন ও কৃষক সমাবেশ আজ ফেনীর সোনাগাজী চরচান্দিয়া ইউনিয়ন এর পূর্ব বড়ধলির সমলয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফেনীর উপপরিচালক মো.একরাম উদ্দিন’র সভাপতিত্বে ও সোনাগাজী উপজেলা সহকারি কৃষি কর্মকর্তা আল-আমিন শেখ’র সঞ্চালনায় অনুষ্টিত হয়।

কৃষক সভাবেশে প্রধান অতিথি থেকে ধান কাটা উদ্বোধন করেন ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, বিশেষ অতিথি ছিলেন ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক অভিষেক দাস, মূখ্য আলোচক ছিলেন সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান, বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন সোনাগাজীর ব্রি প্রধান ও প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার বিশ্বজিৎ কর্মকার, ৬নং চরচান্দিয়া ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন মিলন, স্বাগত বক্তব্য রাখেন সোনাগাজী উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, উপকুলীয় সোনাগাজীতে লবনাক্ততা, জলাবদ্ধতা, প্রাকৃতিক ঝড়-জলোচ্ছ্বাস উপেক্ষা করে সোনাগাজী উপজেলা কৃষি অফিস ও সোনাগাজী ধান গবেষণা ইনিস্টিটিউট এর সর্বাত্মক সহায়তায় ৫০ একর জমিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে আমন ব্রি-৮৭ ধানের চারা রোপন-পরিচর্যা, সার-কীটনাশক ব্যবহার করে নির্ধারিত সময়ের মধ্যে ধান উৎপাদন করে কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে ধান কেটে কৃষক-কৃষানীর ঘরে সরাসরি ধান বস্তা ভরে পৌঁছাবে। এর থেকে কৃষকের জন্য আনন্দের আর কি হতে পারে। এতে কৃষকের সময়, অর্থ ও জনবল সাশ্রয় হবে।

তিনি আরও বলেন এই পদ্ধতি শুধু ৫০ একর জমিতে সীমাবদ্ধ থাকবেনা, ভবিষ্যতে তা সোনাগাজীর প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে যাবে। এতে ধান উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাবে।

কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ – স্মার্ট কৃষি দিই বিনির্মাণ আরম্ভ হবে বলে জেলা প্রশাসক আশাবাদ ব্যক্ত করেন।

কৃষক সমাবেশে সোনাগাজী উপজেলার বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারি ও সোনাগাজীর সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০