সাতকানিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ২ জনকে ১ লক্ষ ৩০ হাজার টাকা অর্থদন্ড


আব্দুল্লাহ আল মারুফ, চট্টগ্রাম জেলা প্রতিনিধি
প্রকাশের সময় : নভেম্বর ২৪, ২০২৩ । ৮:২৯ অপরাহ্ণ
সাতকানিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ২ জনকে ১ লক্ষ ৩০ হাজার টাকা অর্থদন্ড

চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে অবৈধভাবে টিলা কেটে পুকুর বানানোর অপরাধে ৩০ হাজার টাকা এবং অবৈধভাবে পাহাড় কেটে মাটি দিয়ে ইট ভাটায় ইট নির্মান করার  অপরাধে ১ লক্ষ টাকা, ২ জনকে মোট ১ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা করে অর্থদন্ড আদায় করা হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার এওচিয়া ইউনিয়নের ছনখোলা এলাকায় অবৈধভাবে টিলা কেটে পুকুর বানানোর খবর পেয়ে ভ্রাম্যমান আদালত দ্রুত অভিযান পরিচালনা করে ঘটনাস্থলে এর সত্যতা প্রমান পেয়ে অবৈধভাবে পাহাড় বা টিলার কাটার অপরাধে পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর সংশ্লিষ্ট ধারায় নুরুল মোস্তফা (৪০) পিতা- নঈম উদ্দিন, গ্রাম- ছনখোলা ১ নং ওয়ার্ড, এওচিয়া, সাতকানিয়াকে ৩০ হাজার টাকা এবং অন্য এক ঘটনায় অবৈধভাবে টিলা কেটে মাটি ইটভাটায় ব্যবহারের অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর সংশ্লিষ্ট ধারায় বিবিসি ব্রিক ফিল্ডের ম্যানেজার মোঃ মনিরুল ইসলাম ছোটন (৪৪), পিতা- মৃত কবির আহমদ, গ্রাম- হারবাং, চকরিয়া, কক্সবাজারকে ১ লক্ষ টাকা দুই জনকে সররবমোট ১ লক্ষ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন সাতকানিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী। অভিযানে সহযোগিতা করেন সাতকানিয়া থানার পুলিশ সদস্যবৃন্দ ও উপজেলা ভূমি অফিসের কর্মচারীবৃন্দ।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, উপজেলার প্রত্যন্ত জনপদে যখনিই কোন সামাজিক অপরাধ সহ বেআইনী কার্যকলাপের সন্ধান পাওয়া যাচ্ছে, তাৎক্ষনিক ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে অপরাধীদের আইনানুযায়ী শাস্তির আওতায় আনা হচ্ছে। তারপরও কিছু সংখ্যক স্বার্থপর মহল সংগোপনে আইন অসান্য করে বিভিন্ন অপরাধমুলক কার্যকলাপ করে যাচ্ছে। সমাজের আইন শৃংখলার ক্ষতি, পরিবেশ ও স্বাস্থ্যের ক্ষতি সহ যে কোন ধরনের বেআইনী কার্যকলাপ বন্ধে প্রশাসনের পাশাপাশি সামাজিক সচেতনতা খুবই জরুরী। যখন কোন অপরাধী যেখানেই বেআইনী কোন কার্যকলাপ করছে, সেখান থেকে সচেতন ব্যক্তি বা ব্যক্তিবর্গ নিজ দায়িত্বে প্রশাসনের কাঁছে ইনফর্মেশন দিলে অপরাধের মাত্রা দ্রুত আরো কমে ়আসত বলেও জানান তিনি। জনস্বার্থে উপজেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান আরাফাত সিদ্দিকী।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০